তৃণমূল জাতীয় দল না হলেই বা, তৃণমূল আন্তর্জাতিক দল, দাবি মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জীর আবহাওয়া


সম্প্রতি কেন্দ্রের একটি রিপোর্টে প্রকাশ্যে এসেছে যে, সর্বভারতীয় তৃণমূল কংগ্রেস জাতীয় দলের মর্যাদা হারাতে চলেছে। এবার থেকে তাঁদের নামের আগের থেকে সর্বভারতীয় তকমা কেড়ে নিয়ে শুধু ‘তৃণমূল কংগ্রেস” বলা হবে। শুধু তৃণমূলই না, রাজ্যর প্রাক্তন দল কমিউনিস্ট পার্টি অফ ইন্ডিয়া (সিপিএম) ও তাঁদের জাতীয় দলের তকমা হারাতে চলেছে। আবহাওয়া ভারতে মাত্র সাতটি দলের আছেই আছে জাতীয় দলের তকমা। যেসব দল গুলোর জাতীয় দলের তকমা আছে, তাঁরা হল ১) ভারতীয় জনতা পার্টি, ২) অল ইন্ডিয়া ন্যাশানাল কংগ্রেস, ৩) বহুজন সমাজ পার্টি, ৩) কমিউনিস্ট পার্টি অফ ইন্ডিয়া, ৪) কমিউনিস্ট পার্টি অফ ইন্ডিয়া (মার্ক্সবাদী), ৫) ন্যাশানাল কংগ্রেস পার্টি (এনসিপি), ৬) অল ইন্ডিয়া তৃণমূল কংগ্রেস, ৭) ন্যাশানাল পিপলস পার্টি (এনপিপি)।
আজ কলকাতার ধর্মতলার সভা থেকে তৃণমূল নেত্রী তথা রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী দাবি করে বলেন, ‘যারা তৃণমূলকে আঞ্চলিক দলের তকমা নিতে চাইছে, তাদের বলি এই দলটি আগামী দিন আন্তর্জাতিক দলের মর্যাদা নেবে।” তৃণমূল নেত্রীর এই মন্তব্য নিয়ে বিদ্রুপ করেন বিজেপির নেতারা।
বিজেপি নেতৃত্ব দাবি তারা তৃণমূল জাতীয় দলের তকমা হারাবে কারণ, সাম্প্রতিক ২০১৯ এর লোকসভা নির্বাচনে যেভাবে তৃণমূল বেশ কিছুটা আসন পেয়েছে। তার ফলে জাতীয় দলের টিকে থাকার জন্য যা থাকা দরকার সেই নেই। সর্বভারতীয় তৃণমূল দল থেকে শুধু তৃণমূল কংগ্রেস হবে বলে মনে করা হচ্ছে। এখন দেখার বিষয় শেষ পর্যন্ত জাতীয় দলের তকমা তৃণমূলের কাছে থাকে কি না।


Comments

Popular posts from this blog

যদি আমি ভারতে থাকতাম, তাহলে নোবেল পুরস্কার পেতাম না! বললেন নোবেল বিজয়ী অভিজিৎ ব্যানার্জী

Pages 6

Pages 7